Home / আন্তর্জাতিক / ভালুকায় মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে মিল শ্রমিকরা

ভালুকায় মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে মিল শ্রমিকরা

আসাদুজ্জামান জামাল:
ময়মনসিংহের ভালুকা উপজেলার কাঠালী এলাকায় অবস্থিত উসমান গ্রুপ অব ইন্ডাষ্ট্রিজের সহযোগী প্রতিষ্ঠান রাসেল স্পিনিং মিলের শ্রমিকরা বেতন বৃদ্ধির দাবিতে মঙ্গলবার দুপুরে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক প্রায় এক ঘন্টা অবরোধ করে বিক্ষোভ করেন। মহাসড়ক অবরোধ করে রাখেন। এ সময় মহাসড়কের দু’পাশে শত শত যাত্রীবাহি বাসসহ বিভিন্ন যানবাহন আটকা পড়ে। ফলে যাত্রী ও পথচারীরা চরম দুর্ভোগের শিকার হন। পরে খবর পেয়ে মডেল থানা ও শিল্প পুলিশ ঘটনাস্থলে গিয়ে মালিক পক্ষের সাথে কথা বলে দাবির বিষয়ে আশ্বাস দিলে শ্রমিকরা অবরোধ তুলে নেন।

মিলের শ্রমিকরা জানান, তারা ওই মিলে তিনটি সেকশনে প্রায় সাড়ে ১১’শ শ্রমিক কাজ করেন। চাকুরীতে যোগদানের সময় আড়াই হাজার টাকা বেতন ধরা হয়। একবছর পর কর্তৃপক্ষ দুই থেকে তিন’শ টাকা বাড়ায়। তিন বছর চাকুরীর বয়সে তাদের অনেকেরই চার হাজার টাকা বেতনে চাকুরী করতে হচ্ছে। বেতন বৃদ্ধির বিষয়ে কর্তৃপক্ষকে বার বার অনুরোধ করা হলেও তাদের দাবির বিষয়টি আমনে নেয়া হচ্ছেনা। এমনকি অনেকের মুখ দেখে দেখে এক থেকে দু’শ টাকা করে বৃদ্ধি করেছে। সরকারী নিতিমালা তোয়াক্কা না করে গত জানুয়ারীতেও তাদের কোন কোন শ্রমিকের বেতন দুই’শ টাকা বৃদ্ধি করেছে। তাই তাদের এই আন্দোলন।

মিলের জেনারেল ম্যানেজার (জিএম) টিএম সাইফুল ইসলাম জানান, শ্রমিকদের বেতন পর্যায়ক্রমে বৃদ্ধি করা হচ্ছে। গত জানুয়ারীতেও বেতন বাড়ানো হয়েছে। এখন কোম্পানীর মালিক দেশের বাইরে আছেন। তিনি আসলে কথা বলে এক সপ্তাহের মধ্যে শ্রমিকদের দাবির বিষয়টি বিবেচনা করা হবে।

ভালুকা মডেল থানার ওসি ফিরোজ তালুকদার জানান, মহাসড়ক অবরোধের সংবাদ পেয়ে সঙ্গীয় ফোর্স নিয়ে ঘটনাস্থলে যায় এবং মিল কর্তৃপক্ষের সাথে কথা বলে শ্রমিকদের দাবির বিষয়ে আস্বাস দেয়া হলে তারা অবরোধ তুলে নেয়। বর্তমানে মিল এলাকায় পরিবেশ শান্ত ও যান চলাচল স্বাভাবিক রয়েছে।

Check Also

ভালুকা সদরে দুর্ধর্ষ ডাকাতি: দুই নৈশ প্রহরীকে কুপিয়ে জখম

বিশেষ প্রতিনিধি ঃ শনিবার ভোর রাতে ৩ টার দিকে ভালুকা উপজেলা পরিষদ সংলগ্ন গফরগাঁও রোডে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *