Home / জাতীয় / ভালুকায় পাকিস্তানী মিলের বর্জ্য পানি বন্ধের দাবীতে বিক্ষোভ: মানববন্ধন ও স্বারকলিপি-জয়বাণী

ভালুকায় পাকিস্তানী মিলের বর্জ্য পানি বন্ধের দাবীতে বিক্ষোভ: মানববন্ধন ও স্বারকলিপি-জয়বাণী

আসাদুজ্জামান জামালঃ

ময়মনসিংহের ভালুকায় কৃষকের ফসলি জমি বাঁচাতে ও পরিবেশ রক্ষায় এক্সপিরিয়েন্স মিলের বর্জ্য মিশ্রিত
দূষিত পানি বন্ধের দাবীতে,বিক্ষোভ, মানববন্ধন ও স্বারকলিপি প্রদান করেছে হাজার হাজার ভুক্তভোগী কৃষক

এ ব্যাপারে এলাকার শতশত কৃষকরা বিভিন্ন সময়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা,জেলা প্রশাসক, উপ-পরিচালক পরিবেশ অধিদপ্তর ময়মনসিংহ ও ডিজি পরিবেশ অধিদপ্তর ঢাকা বরাবরে লিখিত অভিযোগ দিলেও এর কোন প্রতিকার পায়নি বলে দাবী করেন ভুক্তভোগীরা।

উপজেলার ভরাডোবা গ্রামের এক্সপিরিয়েন্স মিলের বর্জ মিশ্রিত দূষিত পানি বন্ধের দাবীতে ভরাডোবা ও বিরুনীয়া ইউনিয়নের পাঁচ গ্রামের কয়েক হাজার নারী পুরুষ মানব বন্ধন কর্মসূচী পালন করেছে (২৬ ফেব্রুয়ারী) মঙ্গলবার সকাল ১১ টায় উপজেলা পরিষদের সামনে ভালুকা-গফরগাঁও সড়কে এ মানববন্দন করে।

পরে কৃষকরা উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে একটি লিখিত অভিযোগ দেন। ভরাডোবা ও বিরুনিয়া ইউনিয়নের কয়েকটি গ্রামের হাজার হাজার কৃষক উপজেলা পরিষদের সামনের রাস্তা গফরগাঁও সড়কে জড়ো হলে উভয় দিকের যান চলাচল বন্ধ হয়ে যায়।

কৃষকরা অভিযোগ করেন প্রতি মৌসুমে হাজার হাজার একর জমির ধান নষ্ট হয় পাকিস্তানী নামে অধিক পরিচিত এক্সপিরিয়েন্স মিলের বর্জ মিশ্রিত দূষিত পানির কারনে। মানব বন্ধনে উপস্থিত ভারডোবা ইউনিয়ন চেয়ারম্যান শাহ আলম তরফদার জানান পরিবেশ অধিদপ্তরের হিসাব মতে ওই মিল হতে দৈনিক ১০/১২ টন বস্ত্র ডায়িং কার্যক্রম পরিচালনা করা হয় যা থেকে দৈনিক দেড় হাজার ঘন মিটার (১৫ হাজার লিটার ) কেমিক্যাল মিশ্রিত দূষিত বর্জ মিশ্রিত পানি খেতে খলায় নেমে ফসল সহ পরিবেশের ক্ষতি সাধন করে থাকে।

তিনি জানান ২০১২ সালে একজন মন্ত্রী মিলটি পরিদর্শন করে শর্ত সাপেক্ষে মিলটি চালুর নির্দেশ দেন। শর্তনুসারে একটি পাইপ লাইন দিয়ে খীরু নদীতে বর্জ ফেলার কথা থাকলেও তা পুরোপুরি কাজে আসেনি। এলাকার
ক্ষেত-খলায় বর্জপানি নামা অব্যাহত থাকায় কৃষকের ফসল আবাদ ব্যহত হচ্ছে। মানব বন্ধন হতে এব্যাপারে মাননীয় প্রধান মন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন এলাকার কৃষকগন। এ সময় বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের যুগ্ন সাধারণ সম্পাদক ওমর হায়াত খান নঈম সহ বিভিন্ন কৃষক গণ। কৃষকরা উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে একটি লিখিত অভিযোগ দিলে উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদ কামাল বিষয়টি তদন্ত করে দ্রুত ব্যবস্থা গ্রহনের আশ্বাস দেন।

Check Also

পবিত্র রমজানে ভালুকায় ফুটপাত দখল মুক্ত ও ভেজাল পণ্য বিক্রি রোধে ইউএনও মাঠে

আসাদুজ্জামান জামাল: ময়মনসিংহের ভালুকায় মঙ্গলবার বিকেলে ঐতিহ্যবাহী ভালুকা বাজারে পবিত্র মাহে রমজান উপলক্ষে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *